টানা ৩ দিন তুমু’ল বৃষ্টির পূর্বাভাস দিলো হাওয়া অফিস

অক্টোবর মাসের মাঝা-মাঝি সময়েও দিন দিন যেভাবে গু’মোট গরম বাড়ছে তাতে পুজোয় বৃষ্টির অশনি সংকেত স’স্পর্কে আগেই টের পাওয়া যাচ্ছিল। আর এবার সেই অশনি সংকেতকেই সিলমোহর দিলো হাওয়া অফিস। পুজোই টানা তিনদিন তুমুল বৃষ্টির পূর্বাভাস দিলো হাওয়া অফিস।

হাওয়া অফিসের তরফ থেকে শুক্রবার আবহাওয়ার পূর্বাভাস হিসাবে জা’নানো হয়েছে, আগামী ১৯ অক্টোবর অর্থাৎ সোমবার মধ্য ব’ঙ্গো’পসাগর একটি নি’ম্নচা’প তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আর এই নি’ম্নচা’পের অ’ভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে হলেও এর প্র’ভাব পড়বে পশ্চিমব’ঙ্গে। এই নি’ম্নচা’পের প্র’ভাবে বিপুল পরিমাণ জলীয়বাষ্প ঢুকবে রাজ্যের স্থলভাগে। আর এর জে’রেই বৃষ্টির বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে দক্ষিণব’ঙ্গ জুড়ে।

কে’ন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জা’নিয়েছেন, আগামী ২১ অক্টোবর অর্থাৎ মহাষষ্ঠীর দিন থেকে ২৬ অক্টোবর মহাষ্টমীর দিন পর্যন্ত দক্ষিণব’ঙ্গের প্রায় প্রতিটি জে’লাতেই কমবেশি বৃষ্টি হবে। আর এই সময়ের মধ্যে ২২, ২৩ এবং ২৪ তারিখ তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই পূর্বাভাস থেকেই চলতি বছর দুর্গা পুজো মাটি ‘হতে পারে বলে মনে করা হচ্ছে।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জা’নানো হয়েছে, অক্টোবর মাসের মত সময় পেরিয়ে গেলেও এখনই মৌসুমী বায়ু বিদায় নেওয়ার কোনরকম ই’ঙ্গিত নেই। বরং মর’সুমের শেষ ইনিংসে আরও বেশি সক্রিয় হয়ে উঠেছে মৌসুমী বায়ু। আর এই প’রিস্থিতি তৈরি হচ্ছে ব’ঙ্গো’পসাগরে একের পর এক ঘূ’র্ণিঝড় এবং নি’ম্নচা’পের প্র’ভাবে।

Check Also

আগামী তিনদিনের পূর্বাভাস জানালো আবহাওয়া অফিস

আগামী তিনদিনে সারাদেশে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। এ সময় শীতের প্রকোপ বাড়তে পারে বলে জানিয়েছে …